নিউজনেক্সটবিডি ডটকম আর্কাইভ
বাংলা চলচ্চিত্রের সেরা ১৫টি রোমান্টিক গান
February 12th, 2015 Author On বিনোদন
বাংলা চলচ্চিত্রের সেরা ১৫টি রোমান্টিক গান

বসন্ত আর ভালোবাসা। দুটোই ওতপ্রোতভাবে জড়িত। দুটোই কড়া নাড়ছে দরজায়। বসন্ত এলেই মনের মুকুরে লুকায়িত ভালোবাসা উঁকি দিয়ে বেড়িয়ে আসে। আর এই বসন্ত কিংবা ভালোবাসা উদযাপন অসম্পূর্ণ থেকে যায় যদি তার সাথে না থাকে রোমান্টিক সঙ্গীত। কালে কালে যুগে যুগে রোমান্টিক সঙ্গীত মানুষের মনে উস্কে দিয়েছে ভালোবাসা। আর এই রোমান্টিক সঙ্গীতগুলো জীবন্ত হয়ে উঠেছে বাংলা চলচ্চিত্রে জীবন্ত চিত্রায়নের মাধ্যমে। আসছে ফাল্গুন ও ভালোবাসা দিবস উপলক্ষে পাঠকদের উদ্দেশ্যে বাংলা চলচ্চিত্রের সেরা ১৫টি ভালোবাসার গান তুলে ধরা হলো এখানে।

তোমারে লেগেছে এত যে ভালো: তোমারে লেগেছে এত যে ভালো চাঁদ বুঝি তা জানে -এহতেশাম পরিচালিত ‘রাজধানীর বুকে’ ছবির এই গানে কণ্ঠ দিয়েছেন তালাত মাহমুদ। গানের গীতিকার সাংবাদিক কেজি মোস্তফা, সুরকার ও সঙ্গীত পরিচালক রবিন ঘোষ। অভিনয় করেছেন রহমান ও চিত্রা সিনহা। ১৯৬০ সালে ‘রাজধানীর বুকে’ ছবিটি মুক্তি পায়।

কথা বলো না বলো ওগো বন্ধু: কথা বলো না বলো ওগো বন্ধু ছায়া হয়ে তবু পাশে রইব -কাজী জহির পরিচালিত ‘মধুর মিলন’ ছবির এ গানে কণ্ঠ দিয়েছেন ফেরদৌসী রহমান। গানের সুরকার ও সঙ্গীত পরিচালক বশীর আহমেদ। অভিনয় করেছেন শাবানা। ‘মধুর মিলন’ ১৯৭০ সালে মুক্তি পায়।

তুমি যে আমার কবিতা: তুমি যে আমার কবিতা, আমারও বাঁশির রাগিনী -গানটি নজরুল ইসলাম পরিচালিত ‘দর্পচূর্ণ’ ছবির। গানে কণ্ঠ দিয়েছেন সাবিনা ইয়াসমিন ও মাহমুদুন্নবী। গীতিকার ড. আবু হেনা মোস্তফা কামাল, সুরকার ও সঙ্গীত পরিচালক সুবল দাস। অভিনয় করেছেন রাজ্জাক ও কবরী। ‘দর্পচূর্ণ’ ১৯৭০ সালে মুক্তি পায়। জীবনের গল্প আছে বাকি অল্প: জীবনের গল্প আছে বাকি অল্প -শিবলি সাদিক পরিচালিত ‘ভেজা চোখ’ ছবির গান। গানের শিল্পী এন্ড্রু কিশোর। সুর ও সঙ্গীত আলম খান। অভিনয় করেছেন ইলিয়াস কাঞ্চন। ‘ভেজাচোখ’ ১৯৮৮ সালে মুক্তি পায়।

আয়নাতে ওই মুখ দেখবে যখন: আয়নাতে ওই মুখ দেখবে যখন, কপালের কালো টিপ পড়বে চোখে -অশোক ঘোষ পরিচালিত ‘নাচের পুতুল’ ছবির গান। গানে কণ্ঠ দিয়েছেন মাহমুদুন্নবী ও শবনম। গীতিকার কেজি মোস্তফা, সুর ও সঙ্গীত পরিচালনা রবীন ঘোষ। অভিনয় করেছেন রাজ্জাক ও শবনম। ‘নাচের পুতুল’ ১৯৭১ সালে মুক্তি পায়।

ও চোখে চোখ পড়েছে যখনই: ও চোখে চোখ পড়েছে যখনই, আমি হলেম কলংকিনি -গানটি নায়করাজ রাজ্জাক পরিচালিত প্রথম ছবি ‘অনন্ত প্রেম’-এর। গানের শিল্পী সাবিনা ইয়াসমিন ও খুরশীদ আলম। সুর ও সঙ্গীত পরিচালক আনোয়ার পারভেজ। অভিনয় করেন রাজ্জাক ও ববিতা। ‘অনন্ত প্রেম’ ১৯৭৭ সালে মুক্তি পায়।

তুমি আমার মনের মাঝি: তুমি আমার মনের মাঝি আমার পরান পাখি -এই গানটি আবদুস সামাদ খোকন পরিচালিত ‘ঝিনুক মালা’ ছবির। গানের শিল্পী সাবিনা ইয়াসমিন ও এন্ড্রু কিশোর। গীতিকার দেলোয়ার জাহান ঝন্টু, সুরকার ও সঙ্গীত পরিচালক আনোয়ার জাহান নান্টু। অভিনয় করেছেন ফারুক ও নিপা মোনালিসা। ‘ঝিনুক মালা’ ছবিটি ১৯৮৫ সালে মুক্তি পায়।

চোখ যে মনের কথা বলে: চোখ যে মনের কথা বলে -গানটি আমির হোসেন পরিচালিত ‘ যে আগুনে পুড়ি’ ছবির। গানে কণ্ঠ দিয়েছেন মাহমুদুন্নবী। গানের গীতিকার গাজী মাজহারুল আনোয়ার। সুরকার ও সঙ্গীত পরিচালক খোন্দকার নুরুল আলম। অভিনয় করেছেন রাজ্জাক। যে আগুনে পুড়ি ছবিটি ১৯৭০ সালে মুক্তি পায়।

এই মন তোমাকে দিলাম: তুমি চোখের আড়াল হও, কাছে কিবা দূরে রও, মনে রেখ আমিও ছিলাম, এই মন তোমাকে দিলাম -গানটি ফখরুল হাসান বৈরাগী পরিচালিত ‘মানসী’ ছবির। গানের শিল্পী সাবিনা ইয়াসমিন। গীতিকার গাজী মাজহারুল আনোয়ার। সুর ও সঙ্গীত পরিচালক আনোয়ার পারভেজ। অভিনয় করেছেন রোজিনা। ‘মানসী’ ১৯৮২ সালে মুক্তি পায়।

কত যে তোমাকে বেসেছি ভালো: কত যে তোমাকে বেসেছি ভালো, সে কথা তুমি যদি জানতে -গানটি মমতাজ আলী পরিচালিত ‘উসিলা’ ছবির। গানের শিল্পী সুবীর নন্দী। সুর ও সঙ্গীত পরিচালক আলী হোসেন। অভিনয় করেছেন জাফর ইকবাল ও দিতি। ‘উসিলা’ ১৯৮৬ সালে মুক্তি পায়।

আমার মাঝে নেই এখন আমি: আমার মাঝে নেই এখন আমি স্বপ্নে সিঁড়ি বেয়ে স্বর্গে নামি -গানটি সামিয়া জামান পরিচালিত ‘রানী কুঠির বাকি ইতিহাস’ ছবির। গানের শিল্পী সামিনা চৌধুরী ও আসিফ আকবর। গীতিকার কবির বকুল, সুরকার ও সঙ্গীত পরিচালক এস আই টুটুল। অভিনয় করেছেন পপি ও ফেরদৌস। ছবিটি ২০০৬ সালে মুক্তি পায়।

আগুনের দিন শেষ হবে একদিন: আগুনের দিন শেষ হবে একদিন -গানটি প্রসেনজিৎ ও রুহুল আমিন বাবুল পরিচালিত ‘আমি সেই মেয়ে’ ছবির। গানটির শিল্পী ভারতের কুমার শানু ও অলকা ইয়াগনিক। গীতিকার ঋতুপর্ণ ঘোষ, সুর ও সঙ্গীত পরিচালক টাবুন। অভিনয় করেছেন আলমগীর ও জয়া প্রদা। ‘আমি সেই মেয়ে’ ১৯৯৮ সালে মুক্তি পায়।

চাঁদের সাথে আমি দেব না: চাঁদের সাথে আমি দেব না তোমার তুলনা -গানটি রমিজ উদ্দিন রিজভি পরিচালিত ‘আশীর্বাদ’ ছবির গান। কণ্ঠ দিয়েছেন রুনা লায়লা ও এন্ড্রু কিশোর। গীতিকার সৈয়দ শামসুল হক, সুর ও সঙ্গীত পরিচালক আলম খান। অভিনয় করেছেন জাফর ইকবাল ও অঞ্জু ঘোষ। ‘আশীর্বাদ’ ১৯৮৩ সালে মুক্তি পায়।

কি জাদু করেছ বলো না: কি জাদু করেছ বলো না, ঘরে আর থাকা যে হলো না -গানটি জাকির হোসেন রাজু পরিচালিত ‘আমার প্রাণের প্রিয়া’ ছবির। গানের শিল্পী এন্ড্রু কিশোর ও কনক চাঁপা। সুরকার ও সঙ্গীত পরিচালক আলী আকরাম শুভ। অভিনয় করেছেন শাকিব খান ও বিদ্যা সিনহা মীম। ‘আমার প্রাণের প্রিয়া’ ছবিটি ২০০৯ সালে মুক্তি পায়।

এক বিন্দু ভালোবাসা দাও: এক বিন্দু ভালোবাসা দাও আমি এক সিন্ধু হৃদয় দেব -গানটি জাকির হোসেন রাজু পরিচালিত ‘মনে প্রাণে আছো তুমি’ ছবির। গানের শিল্পী এন্ড্রু কিশোর ও কনক চাঁপা। সুরকার ও সঙ্গীত পরিচালক আলী আকরাম শুভ। অভিনয় করেছেন শাকিব খান ও অপু বিশ্বাস। ‘মনে প্রাণে আছো তুমি’ ২০০৮ সালে মুক্তি পায়।

পাগল তোর জন্য রে: পাগল তোর জন্য রে পাগল এ মন পাগল -গানটি মঈন বিশ্বাস পরিচালিত ‘পাগল তোর জন্য রে’ ছবির। গানের শিল্পী ন্যান্সি ও বেলাল খান। অভিনয় করেছেন তামান্না ও ইরফান। ‘পাগল তোর জন্য রে’ ২০১৩ সালে মুক্তি পায়।

নিউজনেক্সটবিডি ডটকম/ এএম/আতে