নিউজনেক্সটবিডি ডটকম আর্কাইভ
‘চিত্রনাট্যের প্রয়োজনেই জায়েদ খানকে নেয়া’
February 16th, 2016 Author On বিনোদন, লিডনিউজ
‘চিত্রনাট্যের প্রয়োজনেই জায়েদ খানকে নেয়া’

আহমেদ তেপান্তর, ঢাকা: আজিজুর রহমান। যাকে এনসাইক্লোপিডিয়া অব ফিল্ম ইন্ড্রাস্ট্রি বলা হয়। খ্যাতির শীর্ষে আহরণ করেছেন নানা কারণেই। এহতেশাম-মুস্তাফিজরা যখন এফডিসির শাসন করেন তখন থেকেই তার পথ চলা। এরপর একে একে স্বতন্ত্র হয়ে নির্মাণ করেছেন ৫৩টি সিনেমা। এগুলোর মধ্যে অশিক্ষিত, জনতা এক্সপ্রেস, ছুটির ঘণ্টা ও মাটির ঘর ছবিগুলো বাংলাদেশ চলচ্চিত্রে আলাদা মার্যাদা লাভ করেছে। সম্প্রতি তিনি মুক্তিযুদ্ধভিত্তিক গল্প নিয়ে ‘মাটি’ নামক একটি চলচ্চিত্র নির্মান করতে যাচ্ছেন। এ নিয়ে মুখোমুখি হয়েছিলাম খ্যাতিমান এই নির্মাতার সঙ্গে।

নিউজনেক্সট: ৫৪ চলচ্চিত্র নির্মাণে যাচ্ছেন কেমন লাগছে?

আজিজুর রহমানের সঙ্গে লেখক। ছবি: আমিনুল ইসলাম।

আজিজুর রহমানের সঙ্গে লেখক। ছবি: আমিনুল ইসলাম।

আজিজুর রহমান: ভালোই তো। কাজ হাত দিয়েছি বলে মনেই হচ্ছে না বয়স আমার ৭৭ হয়েছে। ব্লাডের অনুগুলো খুব চঞ্চল হয়ে উঠেছে।

নিউজনেক্সট: আপনি মূলত বাণিজ্যিক ঘরানার ছবি নির্মাণে জড়িত তো হঠাৎ মুক্তিযুদ্ধভিত্তিক ছবিতে কেন?

আজিজুর রহমান: আসলে অনেক দিন থেকেই বলে আসছি দেশে মুক্তিযুদ্ধকে তুলে ধরে  ছবি নির্মাণ হয়নি; যা হয়েছে সেগুলো এলোমেলো ভাবনা। ইতিহাসের একটা অংশ নিয়ে গেরিলা হয়েছে। এছাড়া যতগুলো হয়েছে সেগুলো গঁৎবাধা নিয়মে ইতিহাসকে তুলে ধরেছে যা বড্ড পানসে। এজন্য অনেক দিন থেকেই এমন একটা গল্প খুঁজছিলাম যা সত্যিকারের মুক্তিযুদ্ধের বক্তব্যধর্মী সিনেমা হবে। দর্শক-ইতিহাসবিদরা ভিন্ন আঙ্গিকে জানতে পারবেন মুক্তিযুদ্ধকে।

নিউজনেক্সট: সিনেমায় বক্তব্যকে যদি একটু বুঝিয়ে বলতেন?

আজিজুর রহমান। ছবি: আমিনুল ইসলাম।

আজিজুর রহমান। ছবি: আমিনুল ইসলাম।

আজিজুর রহমান: ভালো প্রশ্ন। যেমন আমর পরিচালনা অশিক্ষিত, ডাক্তার বাড়ি, জনতা এক্সপ্রেস এগুলো শতভাগ বক্তব্যধর্মী। অশিক্ষিত সিনেমায় বয়স্কদের শিক্ষাগ্রহণে কোনো বয়স নেই সেটা দেখানো হয়েছে। শিক্ষাকে সারা বাংলায় ছড়িয়ে দেয়ার কথা বলা হয়েছে। যেটা সরকার এখন তাদের উন্নয়নের কর্মসূচি হিসেবে নিয়েছে। ছুটির ঘণ্টাতে মানবিক বক্তব্যকে তুলে ধরা হয়েছে। অপরাধবোধ প্রায়শ্চিত্য, চাঞ্চল্য, মৃত্যু মিলিয়ে সচেতনতাকে আহ্বান করা হয়েছে। একই সঙ্গে যদি জনতা এক্সপ্রেসের কথা বলি তাহলে দেখবেন, ছবিতে দায়িত্বপালনরত অবস্থায় নিষ্ঠাকে প্রাধান্য দেয়া হয়েছে। নিজ সন্তানের দুর্ঘটনার নির্মম সত্য জেনেও পুরো ট্রেনের যাত্রীদের দায়িত্ববোধের ব্যাপারটায় একজন রাষ্ট্রনায়কের ভূমিকাকে নির্দেশ করে। যাত্রীরা হলো জনগণ আর ড্রাইভার হলো রাষ্ট্রের প্রধান। তার দায়িত্ব হলো দেশকে সুন্দরভাবে একটা জায়গায় পৌঁছানো, যেটা ছবির নায়ক ফারুক করতে পেরেছেন।

নিউজনেক্সট: মাটি ছবিতে নিশ্চয় তেমন বক্তব্য কিছু রেখেছেন, সেটা কী জানতে পারি?

আজিজুর রহমান: তা তো বটেই। বক্তব্য ছাড়া মুক্তিযুদ্ধের ছবি হয় নাকি, এ সিনেমায় বক্তব্যই মুখ্য। তবে এখনই জানাচ্ছি না। জুনে স্যুাটিং শুরু করবো অন্তত মাঝামাঝি না যাওয়া পর্যন্ত এ ব্যাপারে বিস্তারিত বলতে চাই না।

নিউজনেক্সট: মাটি ছবিতে কেন্দ্রীয় চরিত্র একজন নারী?

আজিজুর রহমান: হ্যাঁ, একজন নারী কেন্দ্রীয় চরিত্র। এ চরিত্রে প্রতিভাবন অভিনেত্রী ববিতাকে নেয়া হয়েছে। মূলত তাকে মাথায় রেখেই চিত্রনাট্য করার কাজ রফিকুজ্জামান এগিয়ে নিচ্ছেন।

নিউজনেক্সট: সিনেমায় চরিত্রের সঙ্গে মিশে যাওয়া একটা সাহসী সিদ্ধান্ত। এই গল্পে ববিতার কাছে সেটা কতটুকু পারবেন বলে বিশ্বাস?

আজিজুর রহমান ছবি: আমিনুল ইসলাম।

আজিজুর রহমান ছবি: আমিনুল ইসলাম।

আজিজুর রহমান: দেখুন উনি একজন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন অভিনেত্রী। উনি ভালোই জানেন চরিত্রের প্রয়োজনে একজন অভিনেতা-অভিনেত্রীকে কতটুকু বিসর্জন আর কষ্ট সহ্য করতে হয়, তাই আমি আশা করছি ওনার কাছ থেকে আমি শতভাগ সমর্থন পাবো। দেখুন আপনারা গোলাপী এখন ট্রেনে দেখেছেন তাতে ববিতাকে কিভাবে দেখেছেন, নিশ্চয় গ্ল্যামারাস ববিতাকে দেখেননি, কারণ চরিত্রটাই ছিলো তার ওমন। তিনি সহযোগিতা না করলে আমজাদ হোসেনের পক্ষে ওই ছবি বানানো দুরুহ ছিলো।

নিউজনেক্সট: ছবিতে নায়ক চরিত্রে জায়েদ খানকে নেয়ার পেছনে যুক্ত কী?

আজিজুর রহমান: চিত্রনাট্যের প্রয়োজনে একজন পাকিস্তানি চেহারার কাউকে দরকার ছিলো। বেশকিছুদিন ওকে পর্যবেক্ষণ করে মনে হয়েছে ওই পারবে চরিত্রটা ফুটিয়ে তুলতে। ওর মধ্যে ভালো করার তাগিদা আমি দেখেছি।

নিউজনেক্সট: যৌথ প্রযোজনার বিষয়ে আপনার অবস্থান বলুন?

আজিজুর রহমান: যৌথ প্রযোজনার নামে যেটা হচ্ছে সেটা হচ্ছে সেটা প্রতারণা ছাড়া আর কি। আর এই প্রতারণা আমাদের বন্ধ করতে উদ্যোগী হতে হবে। দেখুন আমরাও যৌথ প্রযোজনার ছবি করেছি কিন্তু সেটা নিয়ম-নীতির আওতায়। সে সময়তো কোনো অভিযোগ ওঠেনি। এখন কেন অভিযোগ উঠছে। আসলে এটা জাজ মাল্টিমিডিয়ার মানবপাচারের মতোই আর্টিস্ট আমদানির পায়তারা। যারা ওখানে উপেক্ষিত।