নিউজনেক্সটবিডি ডটকম আর্কাইভ
আইএস’র প্রতিরোধের মুখে ইরাকি বাহিনী
May 31st, 2016 Author On আন্তর্জাতিক, লিডনিউজ
আইএস’র প্রতিরোধের মুখে ইরাকি বাহিনী

ফালুজা: কথিত ইসলামিক স্টেট বা আইএসকে হটিয়ে ইরাকের ফালুজার দখল নিতে বড় ধরনের অভিযান শুরু করেছে সরকারি বাহিনী। তবে এতে আইএস’র প্রবল প্রতিরোধ ও পাল্টা-হামলার মুখে পড়ছে তারা।

এক সপ্তাহ আগে বাগদাদ থেকে ৩০ মাইল দূরের গুরুত্বপূর্ণ নগরী ফালুজা পুনরুদ্ধারের অভিযান শুরু করে ইরাকি বাহিনী। ২০১৪ সাল থেকে আইএস এর দখলে রয়েছে শহরটি।

ধারণা করা হচ্ছে সরকারি বাহিনী ও আইএস যোদ্ধাদের লড়াইয়ের মাঝে আটকে পড়েছেন ৫০ হাজার বেসামরিক মানুষ। মাত্র কয়েকশ’ পরিবার পালিয়ে যেতে সক্ষম হয়েছে।

নিজেদের দখল ঠিক রাখতে পাল্টা-আক্রমণের অংশ হিসেবে বাগদাদের ভেতরে ও আশপাশে বোমা বিস্ফোরণ শুরু করেছে আইএস। বাগদাদে এক হামলায় নিহত হয়েছেন অন্তত ২১ জন।

ইরাকি বাহিনীকে আন্তর্জাতিক বাহিনী ও যুক্তরাষ্ট্র সহয়তা করছে ফালুজা পুনরুদ্ধাদের অভিযানে। অভিযানের কমান্ডার লে. জে. আবদুল ওয়াহাব আল-সাদি জানিয়েছেন, আনবার প্রদেশের পুলিশের সহায়তা নিয়ে এগিয়ে যাচ্ছে বাহিনী।

তবে বিভিন্ন স্থানে প্রতিরোধ ও সংঘর্ষের মুখোমুখি হচ্ছে তারা। বেসামরিক মানুষের যাতে কম ক্ষতি হয় সেদিকে লক্ষ্য রাখা হচ্ছে। চূড়ান্তভাবে আইএসকে হটিয়ে দিতে বদ্ধপরিকর তারা। সূত্র: বিবিসি।

নিউজনেক্সটবিডি ডটকম/এসআই